মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ August ২০১৯

বিসিএসআইআর-এ অনুষ্ঠিত পিএলসি এবং এইচএমআই প্রশিক্ষণ কোর্স সমাপনী ও সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠান


প্রকাশন তারিখ : 2019-08-27

 

বিসিএসআইআর এর মাননীয় চেয়ারম্যান জনাব ফারুক আহমেদ এর অনুপ্রেরণায় বাংলাদেশ সরকারের টেকসই উন্নয়ন অভীষ্ট পূরণে পিপি এন্ড পিডিসি ২০১৭ থেকে 'Training program on PLC & HMI for industrial automation' শীর্ষক ৩ (তিন) মাস ব্যাপী ট্রেনিং প্রোগ্রাম চালু করেছে। এরই ধারাবাহিকতায় অদ্য (২৭ আগস্ট, ২০১৯) বিকাল ৪ ঘটিকায় উক্ত ট্রেনিং এর ৭ম ব্যাচের সমাপনী অনুষ্ঠান এবং ৮ম ব্যাচের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি বিসিএসআইআর এর মাননীয় চেয়ারম্যান অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীদের নিকট সনদ বিতরণ করেন।

 

উল্লেখ্য যে, বিসিএসআইআর ইতোমধ্যে ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন বিষয়ে প্রায় ১৫০ (একশত পঞ্চাশ) জন ইঞ্জিনিয়ার ও টেকনিশিয়ান কে ট্রেনিং প্রদান করেছে। এই সেক্টরে প্রতি বছর ৩০০ (তিনশত) জন ইঞ্জিনিয়ার-টেকনিশিয়ান কে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। উক্ত ট্রেনিং এ ইলেকট্রিক্যাল ওয়্যারিং, সুইচ গিয়ার এন্ড কন্ট্রোল, রিলে, বিভিন্ন ধরনের সেন্সর, পিএলসি, ভিএফডি, স্টেপার মটর কন্ট্রোল, সার্ভো ড্রাইভ ও মটর কন্ট্রোল, এইচএমআই এবং বিভিন্ন ধরনের মডিউল ও যন্ত্রপাতি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ করানো হয়।

 

এই সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর মোঃ আফতাব উদ্দিন। এছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিএসআইআর আর সদস্য (প্রশাসন) জনাব মোঃ আবদুল মাবুদ, বিসিএসআইআর আর সদস্য (উন্নয়ন) জনাব মোঃ গোলাম রব্বানী, বিসিএসআইআর আর সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি) জনাব বিজয় ভূষণ পাল।  



Share with :

Facebook Facebook