মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ ফেব্রুয়ারি ২০২০

বিসিএসআইআর-এ অনুষ্ঠিত হলো Hydrogen Economy in Bangladesh: Prospect & Challenges শীর্ষক সেমিনার


প্রকাশন তারিখ : 2020-02-10

 

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর ধানমন্ডি ঢাকা ক্যাম্পাসের আইএফআরডি অডিটোরিয়ামে ৯ ফেব্রুয়ারি বিকল্প জ্বালানী হিসেবে হাইড্রোজেন এনার্জি ব্যবহার শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

 

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থপতি ইয়াফেস ওসমান, মাননীয় মন্ত্রী, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব মো: আনোয়ার হোসেন, সিনিয়র সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো: আবদুস সালাম প্রকল্প পরিচালক, হাইড্রোজেন এনার্জি ল্যাবরেটরি স্থাপন প্রকল্প বিসিএসআইআর, চট্টগ্রাম এবং প্রফেসর ড. রবার্ট স্টেইনবার্গার উইকেন্স, অধ্যাপক বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য। সভাপতিত্ব করেন মো: ফারুক আহমেদ, চেয়ারম্যান, বিসিএসআইআর, ঢাকা।

 

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মাননীয় মন্ত্রী বলেন, হাইড্রোজেন এনার্জি নিয়ে বিশ্বের উন্নত দেশগুলো গবেষণা করে গাড়ী চালাচ্ছে। আমাদের নতুন করে এ প্রযুক্তি আবিষ্কারের প্রয়োজন নেই শধু নিজেদের মত করে সাশ্রয়ী ও নিরাপদ ভাবে ব্যবহার উপযোগী করা। এনার্জি উৎপাদনে মাননীয় প্রধানমন্ত্রী বিশ্বকে তাক লাগিয়ে দিচ্ছে। জ্বালানী মানব জাতি ও সভ্যতার উন্নয়নের অপরিহার্য্য অংশ।

 

বিশেষ অতিথির বক্তব্যে সিনিয়র সচিব বলেন, স্বপ্নের জায়গা তৈরি করা আছে, আমাদের সেই কাংখীত লক্ষে পৌছাতে হবে। আমাদের অনেক বিকল্প জ্বালানী রয়েছে যেমন, বিদ্যুৎ গ্যাস, কয়লা, উইন্ডমিল সৌর বিদ্যুৎ ইত্যাদি। ক্লিন ঢাকা তৈরির লক্ষে ওয়েস্ট ম্যানেজমেন্ট করে জ্বালানী উৎপাদন করাও সম্ভব যদি সকলে একত্রে উদ্যোগ নেয়া যায়। তিনি বলেন ২০২২ সালে আমরাও হাইড্রোজেন দিয়ে গাড়ী চালতে পারবো এ প্রকল্পের সফলতার মাধ্যমে।

 

সভাপতির বক্তব্যে চেয়ারম্যান মো: ফারুক আহমেদ বলেন, বিসিএসআইআর মৌলিক গবেষণার পাশাপাশি প্রয়োগিক ও শিল্প সমস্য নিয়ে কাজ করছে। আমরা জিনোমিক গবেষণা করেছি। বায়োইকুভ্যালেন্স স্টাডিজ এন্ড ফার্মাসিউটিক্যাল সাইন্সেস ইনস্টিটিউট প্রতিষ্ঠার কাজ চলমান রয়েছে। দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষে প্রকৌশলীদের আধুনিক যন্ত্রপাতির উপর প্রশিক্ষণ দিচ্ছি। সময়ের সাথে তাল মিলিয়ে আমরা নতুন নতুন প্রকল্প নিয়ে কাজ করছি। আমরা অত্যাধুনিক সেন্ট্রাল ফ্যাসেলিটিস ল্যাব স্থাপন করেছে স্থানীয় শিল্প প্রতিষ্ঠানকে সহায়তা করার জন্য।

 

প্রবন্ধ উপস্থাপক ড. মো: আবদুস সালাম এবং প্রফেসর ড. রবার্ট স্টেইনবার্গার উনকেন্স এ প্রকল্পের গুরুত্ব ও কার্যক্রম বিষয়ে প্রয়োজনীয় তথ্যাদি উপস্থাপন করেন। সেমিনারে জ্বালানী সংশ্লিষ্ট বিভিন্ন সরকারী বেসরকারী এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিবৃন্দ উপস্থিত থেকে তাদের মূল্যবান মতামত ব্যক্ত করেন।


Share with :

Facebook Facebook