মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ সেপ্টেম্বর ২০২০

মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বৃক্ষরোপণ করল বিসিএসআইআর


প্রকাশন তারিখ : 2020-09-13

 

 

সংবাদ বিজ্ঞপ্তি

মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বৃক্ষরোপণ করল বিসিএসআইআর

 

ঢাকা: ১৩ সেপ্টেম্বর ২০২০

 

 

 

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর ঢাকা ক্যাম্পাসে ১৩ সেপ্টেম্বর মুজিব জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে বৃক্ষরোপণের আয়োজন করা হয়। বৃক্ষরোপণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব দেলোয়ার হোসেন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ এবং সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখ, চেয়ারম্যান, বিসিএসআইআর। বিসিএসআইআর ক্যাম্পাসের ৩টি স্থানে ২১টি ফলজ, বনজ ও ঔষধি বৃক্ষরোপণের মাধ্যমে এ কর্মসূচী উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি দেলোয়ার হোসেন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ বলেন, মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সরকারের ১ কোটি বৃক্ষরোপণের পরিকল্পনা রয়েছে। এ পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ এবং তার সহযোগী সংগঠনগুলো এক কোটির অধিক বৃক্ষরোপণ ও চারা বিতরণ করেছে এর পাশাপাশি পরিবেশ বাদী সংগঠনসহ সরকারী, বেসরকারী, আধাসরকারী, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় হতে দেশের ওয়ার্ড পর্যায় সারাদেশ ব্যাপী এ কর্মসূচী চলমান রয়েছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন আমরা মুজিব র্বষে প্রায় ৪-৫ কোটি বৃক্ষরোপণ করতে পারব।

তিনি জানান আজ একটি বিশেষ গুরুত্বপূর্ণ দিন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শ্রদ্ধেয় শেখ রেহানা’র জন্মদিন। এ উপলক্ষ্যে দিনটিকে স্মরণীয় করে রাখতে তাঁর নামে আরো ২টি ঔষুধি বৃক্ষরোপণ করেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখ, চেয়ারম্যান বিসিএসআইআর বলেন, আমরা বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদকের পক্ষ হতে প্রাপ্ত চারাগুলো তাদের উপস্থিতিতে এবং অংশ গ্রহণে রোপণ করলাম। আমরা পর্যায়ক্রমে বিসিএসআইআর-এর আঞ্চলিক গবেষণাগারসমূহে যেমন: চট্টগ্রাম, রাজশাহী, জয়পুরহাট, নয়ারহাটেও বৃক্ষরোপণ কর্মসূচী চলমান রাখব। তিনি আরো বলেন, পরিবেশের ভারসাম্য রাক্ষার্থে গাছের কোন বিকল্প নেই। ফলজ, বনজ ও ঔষুধি সকল গাছের গুরুত্ব রয়েছে। এ সবই আমাদের সুস্থ সবল দেহ ও মন  নিয়ে বেঁচে থাকতে সাহায্য করে। এছাড়াও অর্থযোগানকারী হিসেবে গাছের গুরুত্ব অপরিসীম।

অনুষ্ঠানে, পরিষদের সদস্য (অর্থ) মুহাম্মদ শওকত আলী, পরিষদের সচিব, শাহ্ আবদুল তারিক এবং বিসিএসআইআর এর বিভিন্ন ইউনিটের পরিচালক, বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

                                                                                                         ধন্যবাদান্তে

                                                                                   মোঃ ইছাহাক মোল্লা

                                                                                    সম্পাদক

                                                                                   বিসিএসআইআর

                                                                                     মোবাইল: ০১৯১১-৯৩০৭১৬


Share with :

Facebook Facebook