মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৮ এপ্রিল ২০১৬

বার্ষিক উন্নয়ন প্রকল্প

চলমান এডিপি প্রকল্পসমূহ:

ক. স্বল্প মূল্যে সৌর বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি উন্নয়ন (জানুয়ারি,২০১২ হতে জুন, ২০১৫): প্রকল্প পরিচালক: মোহাম্মদ শাহরিয়ার বাসার, এসএসও, আইএফআরডি, বিসিএসআইআর, ঢাকা। প্রাক্কলিত ব্যয়-1894.26 লক্ষ টাকা।  উদ্দেশ্য: প্রকল্পের বাস্তবায়নের মাধ্যমে কার্বনমুক্ত পরিবেশের উপর অগ্রাধিকার দিয়ে আমদানিকৃত সোলার প্যানেল সমূহের গুনগতমান ও জাতীয় নির্ভরতা কমানো এবং স্বল্প মূল্যের সৌরশক্তি উদ্ভাবন করা সম্ভব হবে।

 

খ. ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট (ডিআরআইসিএম) (জুলাই, ২০১২ হতে জুন ২০১৬): প্রকল্প পরিচালক: ড. মালা খান, এসএসও, বিসিএসআইআর গবেষণাগার, ঢাকা। প্রাক্কলিত ব্যয়-২৫৬৩.০০ লক্ষ টাকা। উদ্দেশ্য: বিশ্বমানের কেমিক্যাল মেজারমেন্ট ও ক্যালিব্রেশন করার জন্য ডিআরআইসিএম স্থাপন করা যাতে সকল দেশী প্রতিষ্ঠানকে গুণগত মানের নিশ্চয়তা প্রদান করা যায় এবং প্রতিষ্ঠান সমূহের যন্ত্রপাতি ক্যালিব্রেশন করার সুযোগ সৃষ্টি করবে। গবেষণাগারটি স্থাপনের ফলে আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে বিভিন্ন সেবা প্রদান করা যাবে।

 

গ. বিসিএআইআর-এর ফাইবার ও পলিমার গবেষণাগার উন্নয়ন (জুলাই, ২০১২ হতে জুন ২০১৫): প্রকল্প পরিচালক: স্বপন কুমার রায়, এসএসও, বিসিএসআইআর গবেষণাগার, ঢাকা। প্রাক্কলিত ব্যয়-2398.90 লক্ষ টাকা। উদ্দেশ্য: প্রকল্পের বাস্তবায়নের মাধ্যমে ISO-17025 accredited ফাইবার ও পলিমার গবেষণাগার স্থাপনের মাধ্যমে রপ্তানিমুখী তৈরি পোশাক, পাট ও প্লাস্টিক শিল্প সমূহকে সহায়তা এবং জনস্বাস্থ্য ও পরিবেশ  সংরক্ষণের লক্ষ্যে প্রাকৃতিক উৎস হতে খাদ্য, ঔষধি, প্রসাধন ও টেক্সটাইল গ্রেড ডাইজ ও পিগমেন্টস-এর উন্নয়নে গবেষণা কাজ করা যাবে।

 

ঘ. বায়োমেডিক্যাল এবং টক্সিকোলজিক্যাল  গবেষণার জন্য এনিম্যাল গবেষণাগার আধুনিকীকরণ (জুলাই, ২০১২ হতে জুন ২০১৫): প্রকল্প পরিচালক: দীপা ইসলাম, এসএসও, আইএফএসটি, বিসিএসআইআর, ঢাকা। প্রাক্কলিত ব্যয়-2360.97 লক্ষ টাকা। উদ্দেশ্য: প্রকল্পের বাস্তবায়নের মাধ্যমে Food, Feeds, Food supplements, Food additives, Medicine সহ অন্যান্য দ্রবাদির কার্যকারিতা এবং অনাকাংখিত পার্শ্বপ্রতিক্রিয়া সনাক্তকরণে সুযোগ সৃষ্টি করা। এছাড়া বায়োমেডিক্যাল গবেষণার মাধ্যমে দেশজ প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে যুগোপযোগী নতুন ধরনের ঔষধ ও ফুড সাপ্লিমেন্ট পদ্ধতি উদ্ভাবন করা।

 

ঙ. Modernization of Pilot Plant Unit to Commercialize the most viable R&D Products of BCSIR (জুলাই, ২০১৩ হতে জুন ২০১৬): প্রকল্প পরিচালক: রুপেশ চন্দ্র রায়, প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার, পিপিএন্ডপিডিসি, বিসিএসআইআর, ঢাকা। প্রাক্কলিত ব্যয়-1559.00 লক্ষ টাকা। উদ্দেশ্য: প্রকল্পটির মাধ্যমে শিল্পখাতে বিপুল সম্ভাবনাময় বিসিএসআইআর-এর উদ্ভাবিত পন্যসমূহ বাজারজাতকরণের জন্য পাইলট প্ল্যান্ট ইউনিট আধুনিকীকরণ প্রকল্পের মাধ্যমে এগ্রো, ফুড ও হারবাল শিল্প ফুড ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের মাঝে বিতরণের জন্য একটি ইনকিউবেশন সেন্টার গঠন করা এবং আধুনিক ওয়ার্কশপ স্থাপন করে শিল্পোদ্যোক্তাদের প্রয়োজনীয় যন্ত্রপাতি তৈরী করে পাইলট প্ল্যান্ট স্টাডির মাধ্যমে দেশে ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

 

চ. বিসিএসআইআর এর প্রযুক্তি হস্তান্তর ও উদ্ভাবন সংক্রান্ত ভৌত সুবিধাদি সৃষ্টি (অক্টোবর,২০১৫ – সেপ্টেম্বর,২০১৭): প্রকল্প পরিচালক: মো: রেজাউল করিম, পিএসও, আইএফএসটি, প্রাক্কলিত ব্যয়: ৩৬৬৩.০০ লক্ষ টাকা, উদ্দেশ্য: প্রযুক্তি হস্তান্তর এবং বিজনেস ইনকিউবেটর সুবিধার প্রদানের উৎকর্ষ কেন্দ্র প্রতিষ্ঠা, শিল্প উদ্যোক্তাদের চাহিদা অনুযায়ী কার্যকারী নেটওয়ার্কের মাধ্যমে দেশে এবং বিদেশে উদ্ভাবিত ব্যয়সাশ্রয়ী এবং পরীক্ষিত প্রযুক্তি সরবরাহ এবং ডিফিউশান; এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয়সহ অন্যান্য অঞ্চলের দেশসমূহের জন্য প্রযুক্তি বিনিময় প্রোগ্রামের জন্য উম্মুক্ত প্লাটফর্ম হিসাবে কাজ করা, উন্নততর দেশের বিভিন্ন সেন্টার, এসোসিয়েশান, ইনস্টিটিউট ও বিভাগের সাথে কারিগরী চুক্তির মাধ্যমে নীডবেজড এবং ইমারজিং প্রযুক্তি সংগ্রহ করা এবং স্টার্টআপ ট্রায়াল, পাইলট ডেমোনেস্ট্রেশান এবং শোকেস স্থাপন; সাসটেইনেবল ও ইনক্লুসিভ, গ্রাসরুট এবং ফ্লূগ্যাল ইনোভেশানের বিজনেস ইনকিউবেটর সুবিধাসমূহ দ্বারা নবীন উদ্যোক্তাদের পরামর্শ সহায়তা প্রদান করা; দেশ ও বিদেশের ব্যয়সাশ্রয়ী এবং বেস্টপ্যাক্টিস বিজনেস ইনোভেশনে সহায়তার জন্য গবেষক এবং শিল্পের মধ্যে ইন্টারমিডিয়ারী ভূমিকা রাখা।

 


Share with :