মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ জানুয়ারি ২০২০

দিনের বেলা গৃহাভ্যন্তরে সৌর রান্না


প্রকাশন তারিখ : 2020-01-12

 

দেশের বৃহৎ সৌর তাপ প্রকল্প বাস্তবায়ন করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। সৌর তাপশক্তি ব্যবহার করে ঘরের ভিতরে রান্নার কৌশল মুন্সীগঞ্জ জেলার টঙ্গীবাড়ি উপজেলায় অবস্থিত জামিয়া আরাবিয়া বিক্রমপুর বাদশাহী দারুল উলুম মাদ্রাসায় স্থাপন করা হয়। সৌর তাপশক্তি নির্ভর এই পদ্ধতিটি দিয়ে প্রতিদিন প্রায় ১০০ জনের খাবার রান্না করা সম্ভব।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম, পিএইচডি মহোদয় প্রদত্ত “Mission for Solar Cooking”-এর অংশ হিসাবে বিসিএসআইআর এটি বাস্তবায়ন করে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (ইপিআরসি)-র আর্থিক সহযোগীতায় এই প্রকল্প বাস্তবায়ন করা হয়।

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের মাননীয় চেয়ারম্যান মহোদয় জনাব মো: ফারুক আহমেদ মহোদয়ের পরামর্শে জ্বালানি গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউটের বিজ্ঞানীবৃন্দ বাংলাদেশের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ মোতাবেক ১৬ বর্গমিটার প্রতিফলক তল, সূর্যমূখী যান্ত্রিক কৌশল, রান্না ব্যবস্থাপনা অঙ্কন-সিমুলেশন-পুনঃঅঙ্কন মোতাবেক প্রায় ১০০ জনের রান্নাক্ষম একটি সম্পূর্ণ পদ্ধতি তৈরি করেছে। এই পদ্ধতির মাধ্যমে কমিউনিটিভিত্তিক গৃহাভ্যন্তরে রান্না ছাড়াও শিল্প ক্ষেত্রে ব্যবহৃত বয়লার-এ সূর্যের তাপশক্তি ব্যবহারের মাধ্যমে বাষ্পচাপ তৈরি করা সম্ভব। নবায়নযোগ্য শক্তি ব্যবহারের ফলে দেশে প্রচলিত জ্বালানি খরচ হ্রাসসহ পরিবেশের প্রতিরক্ষায় বিসিএসআইআর-এর সৌর তাপ প্রকল্প একটি কার্যকর ভূমিকা পালন করবে আশা করা যায়।


Share with :

Facebook Facebook